ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ফ্লাইওভারের পিলারে পোস্টার লাগানো ঠেকাতে গ্রাফিতি আঁকার উদ্যোগ

ঢাকার ফ্লাইওভারের পিলারে পোস্টার লাগানো ঠেকাতে গ্রাফিতি আঁকার উদ্যোগ নিয়েছে উত্তর সিটি করপোরেশন। মৌচাক-মগবাজার ফ্লাইওভারের মগবাজার অংশে কয়েকটি পিলারে এরই মধ্যে গ্রাফিতি আর আলপনা আঁকা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় শহরের নামি রিকশা পেইন্টাররা গ্রাফিতি এঁকেছেন বলে জানিয়েছেন উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।সোমবার গ্রাফিতি আঁকা পিলার পরিদর্শনে গিয়ে আতিকুল ইসলাম অভিযোগ করেন, মানুষ নিজেরাই এই শহরে পোস্টার লাগিয়ে ‘দৃষ্টি দূষণ’ করছে।"আমরা শব্দ দূষণ, করছি বায়ু দূষণ করছি।


আমাদের নিজেদের ঠিক হতে হবে। আমরা সচেতন হলেই শহর পরিচ্ছন্ন রাখতে পারব।"পিলারের পোস্টার নিয়ে ক্ষোভ প্রকাশ করে মেয়র বলেন, "আমরা সবাই অমানুষ হয়ে গেছি নিজেদের খেয়াল করি না। এই শহরে বাচ্চারা থাকে, নতুন প্রজন্ম থাকে, তাদের কী মেসেজ দিই আমরা? যত ধরনের তেল মারা, পামপট্টি মারা, ফূলানো সব এই পোস্টার এর মধ্যে। যারা এই ধরনের পোস্টার লাগান, তাদের প্রতি একটাই মেসেজ, জরিমানা হবে, জেল হবে।"


তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল যারা রিকশায় চিত্রকর্ম আঁকে, তাদের দিয়ে এই গ্রাফিতি আাঁকার কাজটি যেন করা হয়। এজন্য ঢাকার নামকরা রিকশা পেইন্টারদের এই কাজের দায়িত্ব দেওয়া হয়।উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষ জানিয়েছে, পিলারে আঁকা এসব চিত্রকর্মের মাধ্যমে ডিএনসিসি (উত্তর সিটি করপোরেশন) কিছু ‘শিক্ষণীয়’ বার্তা দিতে চায়।


এর মধ্যে আছে 'হর্ন বাজানো নিষেধ', 'শহরটাকে ভালোবাসি', 'দেশটাকে ভালোবাসি', 'গাছ লাগাই পরিবেশ বাঁচাই'।"


অনেক অর্থ ব্যয়ে পিলারের সৌন্দর্যবর্ধন করা হচ্ছে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, “ফ্লাইওভারের বিভিন্ন পিলারে ক্যামেরা বসানো হবে। যাতে কেউ এসব চিত্রকর্ম নষ্ট করতে না পারে।“

ads

Our Facebook Page